বাথরুম এবং রান্নাঘরের টাইলস নির্বাচন করার সময় বিবেচনা করার বিষয়গুলি

যখন একটি বাড়ির কক্ষের জন্য পরিকল্পনা, নকশা এবং পণ্য চয়ন করার কথা আসে, তখন সম্ভবত রান্নাঘর এবং বাথরুম অন্যদের তুলনায় আরও যত্নশীল পরিকল্পনা গ্রহণ করে।

সর্বোপরি, তারা সবচেয়ে বেশি ব্যবহৃত ঘর এবং আরও গুরুত্বপূর্ণভাবে বাড়ির ভিজা ঘর।

এমনকি এই কক্ষগুলির পরিকল্পনায় সামান্যতম স্লিপ আপের ফলে বিল্ডিংয়ের কাঠামো, এর দেয়াল, ভিতরের কাঠের কাজ এবং আশেপাশের সমস্ত আসবাবপত্র এবং আনুষাঙ্গিকগুলির অপূরণীয় ক্ষতি হতে পারে। এগুলি এবং দেয়ালে ঝরা এবং ছত্রাকের বিপদ যা আপনার ঘরকে কুৎসিত এবং দুর্বল করে তোলে, একজনকে সাবধানে ব্যবহৃত নির্মাণ পণ্যগুলি বেছে নিতে বাধ্য করে।

রান্নাঘর, বাথরুম, লন্ড্রি এবং সুইমিং পুল এবং পুকুরের মতো ভেজা কক্ষগুলির জন্য পরিকল্পনা করার সময়, এই কক্ষগুলি এবং এলাকায় টাইলস, গ্রাউটিং, কল এবং অন্যান্য প্লাম্বিং এর সেরা আছে কিনা তা নিশ্চিত করা বুদ্ধিমানের কাজ।

যেকোনো টাইল বেছে নেওয়ার সময়, সেগুলি বাথরুমের মেঝে টাইলস বা রান্নাঘরের মেঝে টাইলসই হোক না কেন, বেশিরভাগ ডিজাইনার বা বাড়ির ক্রেতারা প্রথমে তাদের চেহারাটি দেখতে চান। টাইলস অবশ্যই ব্যক্তির স্বাদ এবং শৈলী প্রতিফলিত করতে হবে। তারা জীবনের আপনার বিবৃতি হয়ে ওঠে. সঠিক ধরনের টাইলস আপনার এবং আপনার পরিবারের জন্য মেজাজ সেট করে। তারা সঠিক শক্তি দেয় যা আপনার সারাদিনের প্রয়োজন হয়।

টাইলস নির্বাচন করার সময় পরবর্তী এবং আরও গুরুত্বপূর্ণ যে জিনিসটি দেখতে হবে তা হল তাদের কার্যকারিতা। বেছে নেওয়া টাইলগুলিকে তাপ এবং স্যাঁতস্যাঁতে অবস্থা সহ্য করতে সক্ষম হতে হবে, তারা যে ঘরে স্থাপন করা হয়েছে তার উপর নির্ভর করে, বিল্ডিংটি যে জায়গার জলবায়ু রয়েছে ইত্যাদির উপর নির্ভর করে।

বাথরুম এবং রান্নাঘরের জন্য মেঝে টাইলস নির্বাচন করার সময় পরিষ্কার করার সহজতা এবং দৃঢ় আঁকড়ে থাকা আরও দুটি প্রধান কারণ আপনাকে মনে রাখতে হবে। দৃঢ় গ্রিপ বা বরং অ্যান্টি-স্কিড টাইলস রান্নাঘর এবং বাথরুম মেঝে জন্য অপরিহার্য। কিন্তু রান্নাঘরের ওয়াল টাইলস বা বাথরুমের ওয়াল টাইলস কেনার সময় কী পরীক্ষা করা উচিত?

এটি গ্রিপ নয় যা এখানে বিবেচনায় আসে বরং, পরিষ্কারের সহজতা গুরুত্বপূর্ণ। রান্নাঘরের দেয়ালে প্রচুর পরিমাণে ময়লা ধরার প্রবণতা রয়েছে। তাই রান্নাঘরকে স্বাস্থ্যসম্মত রাখতে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতা প্রয়োজন। আবারও, ওয়াল টাইলস, যখন রান্নাঘর বা বাথরুমে স্থাপন করা হয়, তখন তাপ এবং স্যাঁতসেঁতেতা সহ্য করতে সক্ষম হতে হবে যা তাদের সম্মুখীন হবে।

রান্নাঘর এবং বাথরুমের প্রাচীর এবং মেঝে টাইলগুলি বেছে নেওয়ার সময় আপনি আরেকটি বিষয় বিবেচনা করতে চাইতে পারেন তা হল তাদের রঙ। সঠিক রঙ ঘরের জন্য স্বন সেট করে। যদি ঘরগুলি সামান্য প্রাকৃতিক আলো পায় তবে টাইলসের একটি হালকা ছায়া ঘরকে উজ্জ্বল করতে সাহায্য করবে। বিপরীতভাবে, যদি ঘরে প্রচুর কঠোর প্রাকৃতিক আলো পড়ে, তবে টাইলের রঙের সঠিক পছন্দ ঘরটিকে শীতল দেখাতে সাহায্য করবে এবং আলো কমাতে সাহায্য করবে।

টাইলসের পছন্দ হিসেবে বাজারে আপনার পাওয়া যায় এমন কিছু ধরণের টাইলস দেখে নেওয়া যাক।

বাথরুম এবং রান্নাঘরের জন্য ট্র্যাভারটাইন টাইলস: এগুলি সাধারণত ক্রিম থেকে বাদামী পর্যন্ত রঙে আসে, সমস্ত প্রাকৃতিক রঙ। এগুলি বাড়ির ভিতরে এবং বাইরে উভয় ক্ষেত্রেই দুর্দান্ত দেখায়।

তারা গরম দিনেও শীতল অনুভব করে এবং ফাটল ছাড়াই ঠান্ডা সহ্য করতে পারে।

বাথরুম এবং রান্নাঘরের জন্য স্লেট টাইলস: এগুলি সাধারণত ধূসর রঙে পাওয়া যায়, তবে কখনও কখনও কমলা এবং কালোতেও পাওয়া যায়। ধূসর টাইলগুলি তাদের প্রাকৃতিক টেক্সচার এবং জল প্রতিরোধ ক্ষমতার কারণে আর্দ্র অঞ্চলগুলির জন্য একটি অত্যন্ত জনপ্রিয় পছন্দ হিসাবে রয়ে গেছে।

বাথরুম এবং রান্নাঘরের জন্য বেলেপাথরের টাইলস: প্রাচীরের টাইলস হিসাবে প্রাচীনকাল থেকেই এগুলি একটি জনপ্রিয় পছন্দ। এই টাইলগুলি, তাদের প্রাকৃতিক রঙের সাথে, রঙ নষ্ট হওয়ার বা ফাটল সৃষ্টির ভয়ে তাপের সংস্পর্শে আসতে আপত্তি করে না। যাইহোক, অত্যন্ত ছিদ্রযুক্ত হওয়ায়, এগুলি জল প্রতিরোধী নয় এবং সঠিক সিলিংয়ের প্রয়োজন হবে৷

বাথরুম এবং রান্নাঘরের জন্য গ্রানাইট টাইলস: এগুলি অত্যন্ত টেকসই তবে বেশ ব্যয়বহুল।

বাথরুম এবং রান্নাঘরের জন্য চুনাপাথরের টাইলস: এই টাইলসগুলি খুব শক্ত এবং এগুলি সাধারণত হালকা রঙে আসে। তারা আলো প্রতিফলিত করে এবং তাই গরমের দিনেও শীতল থাকে।

বাথরুম এবং রান্নাঘরের জন্য সাবানপাথরের টাইলস: জল, অ্যাসিড বা রাসায়নিক সাধারণত সাবানপাথরের ক্ষতি করবে না। এই টাইলসগুলি অত্যন্ত তাপ-প্রতিরোধী এবং ভিজা বাইরের পাশাপাশি ভিজা বাড়ির জন্য একটি দুর্দান্ত পছন্দ।

প্রাকৃতিক পাথর ছাড়াও, আপনি চীনামাটির বাসন বা সিরামিক টাইলস চয়ন করতে পারেন।

বাথরুম এবং রান্নাঘরের জন্য চীনামাটির বাসন টাইলস : এগুলি প্রাকৃতিক পাথরের টাইলের চেয়ে কম ব্যয়বহুল। এগুলি আরও জল প্রতিরোধী এবং খুব ঠান্ডা তাপমাত্রা সহ্য করার ক্ষমতা রাখে।

যাইহোক, চীনামাটির বাসন টাইলস তৈরিতে রঞ্জক ব্যবহার করা হয়, তাই দীর্ঘস্থায়ী রঙ নিশ্চিত করার জন্য একটি হালকা শেডের টাইল বেছে নেওয়া ভাল হবে।

বাথরুম এবং রান্নাঘরের জন্য সিরামিক টাইলস : এগুলি মেঝে থেকে দেয়ালের জন্য আরও উপযুক্ত কারণ তারা মেঝেগুলির জন্য উপলব্ধ অন্যান্য উপকরণগুলির মতো শক্তিশালী নয়।

বেছে নেওয়ার মতো অনেক কিছু সহ, আপনার গবেষণায় পুঙ্খানুপুঙ্খভাবে থাকুন এবং আপনার রান্নাঘর এবং বাথরুমের জন্য সেরা টাইলগুলি সনাক্ত করুন৷

You may like these posts