কিভাবে কংক্রিট ধাপ ঢালা

ঢেলে দেওয়া কংক্রিটের ধাপগুলি একটি বহিরঙ্গন পৃষ্ঠের মধ্যে একটি বলিষ্ঠ, দীর্ঘস্থায়ী রূপান্তর প্রদান করে, যেমন একটি বহিঃপ্রাঙ্গণ এবং আপনার বাড়িতে প্রবেশ। যাইহোক, উদ্ভূত আরও বিভ্রান্তিকর প্রশ্নগুলির মধ্যে একটি হল, প্রতিটি ধাপ কতটা উঁচু এবং কতটা গভীর (সামন থেকে পিছনে) হওয়া উচিত। এই প্রশ্নের উত্তর পাওয়া যায় কিছু সহজ গণিতে আপনি ব্যবহার করতে পারেন ইউনিটের উত্থান এবং দৌড়ের গণনা করতে।

ইউনিটের মোট রান বিবেচনা করার সময়, স্থানীয় কোডগুলির জন্য প্রায়ই দরজার সুইংয়ের বাইরে কমপক্ষে 12 ইঞ্চি প্রসারিত করতে উপরের অবতরণ প্রয়োজন। ফাউন্ডেশনের মধ্যে ধাপের বাইরের প্রান্ত পর্যন্ত আপনি যে দৈর্ঘ্য পরিমাপ করেন তার থেকে একটি আউটসুইং দরজার প্রস্থ (সাধারণত 32 বা 36 ইঞ্চি) বিয়োগ করুন। যদি অবশিষ্টাংশ 12 ইঞ্চির কম হয়, তাহলে আপনাকে আপনার পরিকল্পনা পরিবর্তন করতে হতে পারে।

আপনি পদক্ষেপ পরিকল্পনা শুরু করার আগে কোডগুলি জানুন। আপনি যদি কোড অনুসারে সেগুলি তৈরি না করেন তবে একজন বিল্ডিং ইন্সপেক্টর আপনাকে সেগুলি ছিঁড়ে ফেলতে পারে। কোডগুলিতে রিবার বা অন্যান্য শক্তিবৃদ্ধি, সেইসাথে আপনি যে কংক্রিট মিশ্রণ ব্যবহার করেন সে সম্পর্কে কিছু বলার থাকতে পারে।

পরিকল্পনা করতে, লে আউট করতে এবং তিনটি ধাপ ঢালতে দুই থেকে তিন দিন ব্যয় করার আশা করুন (নিরাময়ের সময় গণনা না করা)।

ধাপ 1

উত্থান এবং রান পরিমাপ

সাইটের উত্থান এবং দৌড় পরিমাপ করুন, এবং ঢেলে নিচের ধাপের ভিত্তি কোথায় হবে তা নির্দেশ করতে স্টেক চালান। ধাপগুলির একক উত্থান এবং দৌড় গণনা করুন এবং একটি মাত্রাযুক্ত স্কেচ আঁকুন।

কিভাবে উত্থান এবং রান গণনা করা যায়

একক উত্থান এবং ধাপের একক রান প্রতিটি রাইজার এবং প্রতিটি পদচারণার পৃথক মাত্রা।

ইউনিটের উত্থান এবং দৌড় গণনা করতে, প্রথমে মোট বৃদ্ধিকে 7 দ্বারা ভাগ করুন, একটি আদর্শ ধাপের উচ্চতা। ভগ্নাংশের ফলাফলগুলিকে নিকটতম পূর্ণ সংখ্যায় রাউন্ড আপ করুন৷ তারপর একক বৃদ্ধি পেতে এই সংখ্যা দিয়ে আবার মোট বৃদ্ধি ভাগ করুন।

উদাহরণস্বরূপ, এখানে মোট 20 ইঞ্চি বৃদ্ধির গণিত রয়েছে: 20 ইঞ্চি/7 ইঞ্চি = 2.8, বৃত্তাকার = 3 ধাপ। 20 ইঞ্চি/3 ধাপ = 6.6 ইঞ্চি। এই উদাহরণে, 20 ইঞ্চি ওঠার জন্য আপনাকে 6-5/8 ইঞ্চি উঁচুতে তিনটি ধাপের প্রয়োজন হবে।

এরপর মোট রানকে (দরজার ঝাড়ুর বাইরের প্রান্তে) ইউনিট চালানোর জন্য ধাপের সংখ্যা দিয়ে ভাগ করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার মোট রান 48 ইঞ্চি হয়, তাহলে এখানে গণিত: 48 ইঞ্চি/3 ধাপ = 16 ইঞ্চি প্রতি ট্রেড। যাইহোক, 16 ইঞ্চি একটি ট্রেড গভীরতা খুব দীর্ঘ মনে হবে। 13 ইঞ্চি, একটি আরো আরামদায়ক পরিমাপ, এবং মোট রান 39 ইঞ্চি ট্র্যাড গভীরতা সামঞ্জস্য করুন।

ধাপ ২

লে আউট ফুটিং

ধাপগুলির চেয়ে 3 ইঞ্চি চওড়া ফুটিংগুলি রাখুন৷ পাদদেশগুলিকে গভীরতা কোডের প্রয়োজনে খনন করুন, কংক্রিট ঢেলে দিন এবং ফুটিংগুলিতে 7 থেকে 8 ইঞ্চি দৈর্ঘ্যের 12-ইঞ্চি রেবার ঢোকান। রিবারের শীর্ষটি ধাপের সমাপ্ত উচ্চতার চেয়ে প্রায় 2 ইঞ্চি কম হওয়া উচিত। পাদদেশগুলিকে নিরাময় করতে দিন, তারপরে তাদের মধ্যে একটি 4-ইঞ্চি পরিখা খনন করুন এবং টেম্পড নুড়ি দিয়ে এটি পূরণ করুন।

কিভাবে কংক্রিট পদক্ষেপ নোঙ্গর

1/2-ইঞ্চি রিবারের একটি অন্তর্নিহিত গ্রিড সহ, ঢেলে দেওয়া কংক্রিট পদক্ষেপগুলি আপনাকে বছরের পর বছর কম রক্ষণাবেক্ষণ পরিষেবা দেবে। কিছু স্থানীয় বিল্ডিং কোডের প্রয়োজন হতে পারে যে আপনি ভিত্তি প্রাচীরে কংক্রিট পদক্ষেপগুলি নোঙ্গর করুন৷ আপনি হয় একটি ঢালা কংক্রিট ফাউন্ডেশনে একটি কোণে ড্রিল করতে পারেন, অথবা একটি কংক্রিট ব্লক প্রাচীরের মাধ্যমে এবং গর্তগুলিতে রিবার ঢোকাতে পারেন।

ধাপ 3

রূপরেখা পদক্ষেপ

আপনার পরিকল্পনা এবং প্রকৃত মাত্রাগুলি ব্যবহার করে আপনি গণনা করেছেন এবং স্কেচ করেছেন, 3/4-ইঞ্চি পাতলা পাতলা কাঠের একটি শীটে আপনার পদক্ষেপের রূপরেখা আঁকুন। অবতরণের জন্য লাইন আঁকুন যাতে এটি প্রতি ফুট 1/4 ইঞ্চি ঢালু হয়। প্রথমটিতে একটি দ্বিতীয় পাতলা পাতলা কাঠের শীট ক্ল্যাম্প করুন, প্রান্তগুলি ফ্লাশ করুন এবং একটি জিগস দিয়ে ধাপের রূপরেখাটি কাটুন।

ধাপ 4

স্কয়ার, লেভেল এবং প্লাম্ব চেক করুন

একটি ফ্রেমিং স্কোয়ার ব্যবহার করে নিশ্চিত করুন যে ফর্মগুলি বাড়ির ভিত্তির সাথে লম্ব হয়েছে, ফর্মগুলিকে জায়গায় সেট করুন এবং তাদের পাশাপাশি সমর্থনকারী স্টকগুলি চালান৷ নিশ্চিত করুন যে ফর্মগুলি প্লাম্ব এবং একে অপরের সাথে সমান, তারপর 2-ইঞ্চি স্ক্রু দিয়ে সেগুলিকে বেঁধে দিন। ফর্মের উপরে থাকা দাগের যেকোনো অংশ কেটে ফেলুন।

ধাপ 5

Riser ফর্ম ইনস্টল করুন

প্রতিটি ধাপের জন্য, সিঁড়ির প্রস্থে 2x কাঠের একটি টুকরো কেটে নিন এবং প্রয়োজনে এটিকে একক বৃদ্ধির উচ্চতায় ছিঁড়ে দিন। প্রতিটি রাইসারের নীচের প্রান্তটি বেভেল করুন (নীচের একটি ব্যতীত) আপনি যখন ধাপগুলি ঢালাবেন তখন ট্রেডটিকে ভাসানো সহজ করতে। তিনটি 2-ইঞ্চি স্ক্রু দিয়ে উপরের রাইজার ফর্মটিকে পাশের ফর্মগুলির বাইরে বেঁধে দিন। তারপর অবশিষ্ট রাইজার ফর্ম ইনস্টল করুন।

ধাপ 6

বন্ধনী সংযুক্ত করুন

কোণীয় ধনুর্বন্ধনী কাটুন এবং প্রতিটি ধাপের সামনের প্রান্তে পাশের ফর্মগুলিতে বেঁধে দিন। তারপর ধনুর্বন্ধনীর নীচে 2x4 স্টেক চালান। পাশের ফর্মগুলিকে প্লাম্ব করুন এবং ব্রেসগুলিকে স্টেকের সাথে বেঁধে দিন। রাইজার ফর্মগুলিকে নত হওয়া থেকে রক্ষা করতে, ধাপগুলির সামনে 2x4 স্টেক 18 ইঞ্চি বা আরও গভীরে ড্রাইভ করুন। রাইসারগুলিতে একটি 2x6 রাখুন এবং এটিকে স্টেক এবং রাইজারগুলির সাথে সংযুক্ত ক্লিটগুলিতে বেঁধে দিন। নির্মাণ আঠালো সঙ্গে ভিত্তি একটি সম্প্রসারণ ফালা সংযুক্ত করুন.

ভিন্নতা

কিভাবে লম্ব পদক্ষেপ নির্মাণ

ধাপগুলি হয় বাইরের দরজা থেকে সোজা সামনে বা এটির দিকে ডান কোণে চলতে পারে। লম্ব পদক্ষেপগুলির ফর্মগুলি মূলত একইভাবে একসাথে যায় যেভাবে এই পৃষ্ঠাগুলিতে চিত্রিত সোজা পদক্ষেপগুলি করে।

অবতরণের উচ্চতা চিহ্নিত করতে ফাউন্ডেশনে একটি লেভেল লাইন স্ট্রাইক করুন। পিছন এবং পাশের জন্য পাতলা পাতলা কাঠের ফর্মগুলি অবস্থান করতে এই লাইন থেকে পরিমাপ করুন। স্টেক দিয়ে ফর্মগুলি বন্ধন করুন, বেভেলড রাইজারগুলি কেটে নিন, তাদের সমান করুন এবং ভিত্তির উপর তাদের নীচের কোণে চিহ্নিত করুন। তারপর তির্যক বন্ধনীটি ঘর এবং ফাউন্ডেশনের সাথে বেঁধে দিন এবং রাইজারগুলিকে ক্লিটে রাখুন। আপনি একটি সোজা সিঁড়ি হিসাবে রাইজার সামনে প্রান্ত বন্ধনী.

ধাপ 7

ধ্বংসস্তূপ দিয়ে পূরণ করুন

কংক্রিট, সময় এবং অর্থ বাঁচাতে, ভাঙা কংক্রিটের ধ্বংসস্তূপ-পরিষ্কার খণ্ড, নদীর শিলা, বা যেকোনো পরিষ্কার রাজমিস্ত্রি-ফর্মের ভিতরের জায়গায় বেলচা দিয়ে দিন। প্রথম ধাপের চেয়ে অবতরণের নীচে ধ্বংসস্তূপটি উঁচু করুন, তবে এত বেশি ধ্বংসস্তুপ ফেলবেন না যে এটি ধাপে কংক্রিটকে খুব পাতলা করে দেবে।

ধাপ 8

রিবার যোগ করুন

কংক্রিটকে শক্তিশালী করার জন্য, 1/2-ইঞ্চি রেবারের দৈর্ঘ্য বাঁকুন যাতে এটি মোটামুটিভাবে ধ্বংসস্তূপের ঢিবির আকারের সাথে মিলে যায় এবং এটি 12-ইঞ্চি বিরতিতে ধ্বংসস্তূপের উপর রাখুন। তারের প্রথম টুকরা জুড়ে rebar এর লম্ব দৈর্ঘ্য. তারপরে রিবারটি উপরে তুলুন এবং এটিকে ডোবি বা বালস্টারগুলিতে সমর্থন করুন যা আপনি রিবারে তারের করেন।

ধাপ 9

মিশ্রিত করুন এবং কংক্রিট দিয়ে পূরণ করুন

একটি রিলিজ এজেন্ট সঙ্গে ফর্ম আবরণ. কংক্রিট মিশ্রিত করুন এবং ঠেলাগাড়ি লোড সাইটে এটি আনুন. নীচের ধাপ থেকে শুরু করে এবং উপরে কাজ করে ফর্মগুলির ভিতরে কংক্রিটটি বেলচা। একটি হাতুড়ি দিয়ে ফর্ম এবং রাইজারগুলির পাশে আলতো চাপুন এবং বাতাসের বুদবুদগুলি বের করতে মিশ্রণটিতে 2x4 উপরে এবং নীচে চাপুন৷ কংক্রিটকে ধ্বংসস্তূপের টুকরোগুলির মধ্যে স্থির হওয়ার জন্য যথেষ্ট সময় দিন এবং প্রয়োজনে আরও কংক্রিট যোগ করুন।

ধাপ 10

এজ রাইজার

চিপিং কমানোর জন্য প্রতিটি ধাপের সামনের প্রান্তটি বৃত্তাকার করতে প্রতিটি রাইজার ফর্মের ভিতরের প্রান্ত বরাবর একটি এজার চালান। আপনি যদি ইট, টালি বা পাথর দিয়ে ধাপগুলিকে ঢেকে দিতে যাচ্ছেন, তবে প্রান্তগুলি বর্গক্ষেত্র ছেড়ে দিন।

ধাপ 11

ফর্ম সরান

কংক্রিটটিকে তার নিজের ওজনকে সমর্থন করার জন্য যথেষ্ট লম্বা হতে দিন, তারপর রাইজারের ফর্মগুলি সরিয়ে দিন এবং একটি ট্রোয়েল দিয়ে কংক্রিটটি শেষ করুন। কোণগুলিকে মসৃণ করতে একটি স্টেপ ট্রোয়েল ব্যবহার করুন (একটি ড্রাইওয়াল কোণার ছুরিও কাজ করে)। পৃষ্ঠকে রুক্ষ করতে ঝাড়ু ঝাড়ু দিন, কংক্রিট নিরাময় করুন, তারপর রেলিং ইনস্টল করুন। 12 থেকে 24 ঘন্টা পরে, পাশের ফর্মগুলি সরান এবং কংক্রিটের যে কোনও শূন্যস্থান পূরণ করুন।

You may like these posts