কিভাবে ফালা এবং পোলিশ কংক্রিট মেঝে?

আধুনিক পালিশ করা কংক্রিটের মেঝে শুধুমাত্র মার্জিতই নয় তারা টেকসই এবং খুব লাভজনক তাই আপনার বাড়ি বা কর্মক্ষেত্র তৈরি বা সংস্কার করার সময় খুব ব্যবহারিক মেঝে সমাধান হিসাবে এটি ইনস্টল করা বিবেচনা করা মূল্যবান।

আপনি কংক্রিটের মেঝে পালিশ করার আগে তাদের একটি পরিষ্কার এবং সুন্দর পৃষ্ঠে ফিরিয়ে আনতে হবে যা পালিশ করা সহজ। এটি যান্ত্রিক গ্রাইন্ডার বা কেমিক্যাল স্ট্রিপার ব্যবহার করে করা যেতে পারে।

রাসায়নিক স্ট্রিপারগুলি হয় দ্রাবক ভিত্তিক যা সাধারণত মিথিলিন ক্লোরাইড ব্যবহার করে, একটি খুব শক্তিশালী, প্রতিক্রিয়াশীল, দাহ্য অক্সিডাইজার যার জন্য ব্যবহারকারীকে সুরক্ষামূলক পোশাক এবং শ্বাসযন্ত্র বা জৈব রাসায়নিক স্ট্রিপার পরতে হয় যা অনেক বেশি ব্যবহারকারী এবং পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ। এগুলি সাধারণত বেশি সময় নেয় এবং কিছু সারফেস অপসারণের জন্য পুনরাবৃত্তি অ্যাপ্লিকেশনের প্রয়োজন হতে পারে, তবে অনেক বেশি ব্যবহারকারী এবং পরিবেশ বান্ধব। তারা কম নোংরা এবং জল দিয়ে পরিষ্কার করা যেতে পারে সুবিধা আছে.

আপনার পুরানো মেঝে খুলে ফেলার প্রথম ধাপটি হল টাইলস, গ্রাউট, পেইন্ট বা ইপোক্সি সহ যে কোনও আবরণ সহ পৃষ্ঠের সমস্ত পুরানো সিমেন্ট সরিয়ে ফেলা।

কোনটি সর্বোত্তম পদ্ধতি তা নির্ধারণ করার সময় অপারেটরদের দক্ষতা, সাইটের সীমাবদ্ধতা এবং মেঝে থেকে কী অপসারণ বা ছিনতাই করতে হবে তা বিবেচনা করা উচিত।

আপনি সমাপ্ত মেঝেটি কেমন দেখতে চান, এটি ভিতরে বা বাইরে, এটি কীভাবে ব্যবহার করা হবে এবং আপনি রাখতে চান এমন কোনও নকশা বা প্যাটার্ন আছে কিনা বা আপনি যে দাগগুলি দূর করতে চান তা বিবেচনা করাও গুরুত্বপূর্ণ।

কার্যকরী এবং দক্ষতার সাথে আপনার নিজস্ব পালিশ কংক্রিট মেঝে রাখার সর্বোত্তম পদ্ধতি হল কাজটি ধাপে ধাপে করা। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে সর্বোত্তম ফলাফল সহ সর্বোত্তম কাজ করতে সহায়তা করবে।

ধাপ 1: মেঝে পুঙ্খানুপুঙ্খভাবে ঝাড়ু
কোনো ময়লা বা ধ্বংসাবশেষ অপসারণ করতে একটি ঝাড়ু বা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন যাতে মেঝে পরিষ্কার থাকে।
ধাপ 2: পরিষ্কার জল এবং একটি হালকা ডিটারজেন্ট দিয়ে মেঝে মুছে দিন
মোপিং কোনো হালকা দাগ মুছে ফেলবে এবং অবশিষ্ট ধুলোও তুলে ফেলবে যাতে আপনি মেঝেটি সঠিকভাবে পরিদর্শন করতে পারেন।
ধাপ 3: মেঝে শুকিয়ে নিন এবং সাবধানে পরিদর্শন করুন
মেঝেটি সঠিকভাবে শুকানো গুরুত্বপূর্ণ এবং তারপরে মেঝের সমস্ত অংশের একটি চাক্ষুষ পরিদর্শন করুন যাতে আপনি দেখতে পারেন যে কোনও মেরামতের প্রয়োজন আছে কিনা।
ধাপ 4: একটি মোটা (500) গ্রিট কাটার পলিশার ব্যবহার করে মেঝে পালিশ করুন
এটি কার্যকরভাবে কোন একগুঁয়ে দাগ কংক্রিট এবং রুক্ষ জায়গা হারান অপসারণ করবে।
এক প্রান্ত থেকে শুরু করুন এবং একটি বৃত্তাকার গতিতে পুরো মেঝেটিকে সমানভাবে ঢেকে রাখার জন্য মেঝেকে পদ্ধতিগতভাবে পাশ থেকে পাশ দিয়ে পিষুন/পালিশ করুন। ওভারল্যাপিং এড়াতে চেষ্টা করুন তবে দাগ এবং রুক্ষ জায়গাগুলিতে অতিরিক্ত মনোযোগ দিন।

ধাপ 5 সূক্ষ্ম গ্রিট পলিশিং ডিস্ক সহ পোলিশ
একটি বৃত্তাকার গতি ব্যবহার করে, পুরো মেঝেটি পালিশ করুন, পুরো পৃষ্ঠটি সমান, পরিষ্কার এবং অভিন্ন হওয়া উচিত এবং অবশিষ্ট দাগ এবং রুক্ষ জায়গাগুলি সরানো উচিত।
ধাপ 6: একটি অতিরিক্ত সূক্ষ্ম গ্রিট (1500) পলিশিং ডিস্ক সহ পোলিশ
এই পদক্ষেপটি আপনার মেঝেকে একটি সুন্দর কাচের মতো দেবে। মসৃণকরণের এই অংশের সময়, পুরো মেঝেতে একটি ছন্দময় বৃত্তাকার গতির সাথে আপনার বৃত্তগুলিকে ওভারল্যাপ করা উচিত।
ধাপ 7: একটি উপযুক্ত কংক্রিট ফ্লোর পলিশ প্রয়োগ করুন
আপনার মেঝে একটি অতিরিক্ত-দীর্ঘস্থায়ী উজ্জ্বল এবং উপযুক্ত গুদাম সুরক্ষা দিতে ফ্লোর গ্রাইন্ডার ব্যবহার করে সঠিক ফ্লোর পলিশ প্রয়োগ করুন।

You may like these posts