আপনার বাড়ির ভিতরে বিশুদ্ধ বাতাসের তাৎপর্য

আপনি কি কখনো পাহাড়ে উঠেছেন? যদি তাই হয়, আপনি যখন শীর্ষে পৌঁছাবেন তখন আপনি কী করবেন? বেশিরভাগ লোক তাদের বাহু খোলে, তাদের চোখ বন্ধ করে এবং একটি গভীর শ্বাস নেয়। এটি পরিষ্কার এবং তাজা বাতাস সম্পর্কে বিশেষ জিনিস। আপনি একটি বিরতি নেওয়া এবং তাজা বাতাস শ্বাস নেওয়ার মত অনুভব করছেন। গত এক বছরে আমরা করোনাভাইরাসের বেশ কয়েকটি তরঙ্গের মুখোমুখি হয়েছি। আজকাল, আমাদের এই ভাইরাসের আরেকটি তরঙ্গ সম্পর্কে সতর্ক করা হয়েছে। তাই বিশুদ্ধ বাতাসের গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। এই নিবন্ধে, আমরা আমাদের অন্দর পরিবেশের ক্ষেত্রে বায়ুর গুণমান কেন গুরুত্বপূর্ণ তা খুঁজে বের করতে যাচ্ছি।

আপনার ঘরের বাতাসে দূষণের প্রভাব

আপনি যেখানেই যান না কেন, আপনাকে খারাপ মানের ফলাফলের মুখোমুখি হতে হবে। এমনকি আপনি যদি আপনার বাড়িতে একা থাকেন, তবুও আপনি দূষিত বাতাসের ঝুঁকিতে থাকবেন। বায়ু দূষণের কারণে প্রতি বছর ১০ লাখেরও বেশি মানুষ প্রাণ হারায়।

কিছু রিপোর্ট অনুসারে, সবচেয়ে খারাপ বায়ুর গুণমান সহ বিশ্বের শীর্ষ 10টি দেশের মধ্যে ভারত রয়েছে। দূষিত বায়ুর প্রভাব আরও স্পষ্ট কারণ লোকেরা তাদের 90% এর বেশি সময় তাদের বাড়ির ভিতরে ব্যয় করে। আরেকটি গবেষণা সমীক্ষায় দেখা গেছে যে বাসিন্দারা কোভিড -19 এর বেশি ঝুঁকিতে রয়েছে।

প্রকৃতপক্ষে, অভ্যন্তরীণ বায়ু দূষণ একটি আন্তর্জাতিক উদ্বেগ হয়ে উঠেছে। আমরা বলতে পারি যে ভিতরে এবং বদ্ধ স্থানগুলিতে দূষণের মাত্রা পাঁচ গুণ পর্যন্ত বেশি। যেহেতু বেশিরভাগ দূষণকারী খালি চোখে দৃশ্যমান নয়, আপনি নোংরা বাতাসের বিপদ সম্পর্কে সচেতন হতে পারবেন না।

ঘরের ভিতরের বায়ু দূষণকারী সাধারণ গৃহস্থালী সামগ্রী যেমন ক্লিনিং এজেন্ট, রান্নার জ্বালানি, আসবাবপত্র পলিশ, পোষা প্রাণীর খুশকি এবং পেইন্টের দ্বারা উৎপন্ন হতে পারে। এছাড়াও, রেফ্রিজারেটর এবং হিটারের মতো ঘরোয়া যন্ত্রপাতিও সাধারণ উত্স হতে পারে।

যেহেতু বাড়িগুলি বায়ুরোধী নয়, বায়ু দূষণকারী সহজেই প্রবেশ করতে পারে৷ উদাহরণস্বরূপ, ধোঁয়াশা, ধোঁয়া, ছাঁচের স্পোর এবং ধুলো আপনার জানালা বা দরজা দিয়ে আপনার বাড়িতে প্রবেশ করতে পারে৷ আপনার ঘর ঠান্ডা করতে এয়ার কন্ডিশনার ব্যবহার করা যেতে পারে। কিন্তু নেতিবাচক দিক হল যে তারা আপনার ঘর জুড়ে দূষকদের চলাচলকেও বাড়িয়ে তুলতে পারে।

আপনি আপনার অভ্যন্তরীণ বায়ু বিশুদ্ধ করতে কি করতে পারেন?

মূলত, এয়ার পিউরিফায়ারগুলি হল সাধারণ ডিভাইস যা নোংরা বাতাস গ্রহণ করে এবং শক্তিশালী ফিল্টারের মাধ্যমে এটিকে বের করে দেয়। আজকাল, আপনি বাজারে উপলব্ধ শত শত বায়ু পরিশোধন ইউনিট থেকে চয়ন করতে পারেন। এগুলি বিস্তৃত প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি। এগুলি বিভিন্ন আকারের কভার কভার করার জন্য বিভিন্ন আকারে পাওয়া যায়।

আজকাল, বেশিরভাগ ধরণের এয়ার পিউরিফায়ার HEPA প্রযুক্তির উপর নির্ভর করে। প্রাথমিকভাবে, এই প্রযুক্তিটি 40-এর দশকে বায়ু থেকে দূষকদের ক্যাপচার করার জন্য চালু করা হয়েছিল। যদিও এই ফিল্টারগুলি কণা পদার্থের পরিস্রাবণের জন্য ব্যবহার করা হয়েছে, তবে উদ্বায়ী জৈব যৌগগুলি নির্মূল করার ক্ষেত্রে এগুলি ততটা কার্যকর নাও হতে পারে।

অতএব, আপনি যদি আপনার স্বাস্থ্য নিয়ে চিন্তিত হন, তাহলে আমরা আপনাকে এমন একটি ডিভাইসে বিনিয়োগ করার পরামর্শ দিই যা HEPA ফিল্টার সহ আসে। এই ইউনিটগুলির সাহায্যে, আপনার অভ্যন্তরীণ বাতাস ফিল্টার করা কেকের টুকরো হবে। অতএব, আপনি এই ডিভাইসগুলির উপর নির্ভর করতে পারেন এবং আপনার বাড়ির ভিতরে পরিষ্কার বাতাস নিশ্চিত করতে পারেন।

You may like these posts