কীভাবে সেরা এয়ার পিউরিফায়ার চয়ন করবেন: 6টি বিষয় বিবেচনায় নেওয়া উচিত

যতদূর বায়ু দূষণের মাত্রা উদ্বিগ্ন, কিছু দেশ কঠোরভাবে আঘাত করেছে, যেমন ভারত। আপনি যদি এই দেশের যেকোনো একটি থেকে থাকেন, তাহলে আমরা আপনাকে আপনার অভ্যন্তরীণ বায়ুর গুণমান উন্নত করার জন্য পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিই। প্রকৃতপক্ষে, একটি এয়ার পিউরিফায়ার আপনার পরিবারের জন্য নিখুঁত উপহার দেয়। কিন্তু আপনি যদি এই ইউনিটগুলির সাথে পরিচিত না হন তবে একটি বেছে নিতে আপনার সাহায্যের প্রয়োজন হতে পারে। এই নিবন্ধে, আমরা 6 টি পরামিতি সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা আপনাকে এই ডিভাইসগুলি প্রথমবার কেনার আগে অবশ্যই বিবেচনা করতে হবে। আরো জানতে পড়ুন।

1. ফিল্টারের প্রকারভেদ

যদিও এয়ার পিউরিফায়ারগুলি বিভিন্ন উপাদান থেকে তৈরি করা হয়, তবে ফিল্টারগুলি তালিকার শীর্ষে রয়েছে। আদর্শভাবে, আপনার পছন্দসই ইউনিটে একটি ফিল্টার থাকা উচিত যা HEPA প্রযুক্তির উপর ভিত্তি করে। প্রকৃতপক্ষে, এই ফিল্টারগুলিতে স্তর রয়েছে যা বিভিন্ন ধরণের ক্ষতিকারক কণা যেমন PM10 এবং PM2.5 কণা ফিল্টার করতে পারে।

এই ক্ষুদ্র কণাগুলি আপনার ফুসফুসে জমা হতে পারে। ফলস্বরূপ, আপনার শ্বাস নিতে অসুবিধা হতে পারে। এছাড়াও, আপনি বিভিন্ন ধরণের অসুস্থতা এবং রোগে ভুগতে পারেন।

2. সূচক

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল সূচক ধারণ করে এমন ইউনিটগুলি সন্ধান করা। এগুলি হল আলো-ভিত্তিক সূচক। এই সূচকগুলির ভূমিকা হল বায়ুর মান খুব খারাপ হলে ব্যবহারকারীকে সতর্ক করা। এই ডিভাইসগুলির মধ্যে কিছু নীল, কমলা বা লাল আলোর বৈশিষ্ট্য হতে পারে।

আপনি যদি একটি উচ্চ-সম্পদ ইউনিট পান, আপনি একটি লাইভ মনিটর উপভোগ করতে পারেন যা আপনাকে রিয়েল-টাইমে সঠিক রিডিং দেবে। কিন্তু নেতিবাচক দিক হল এই ডিভাইসগুলির দাম বেশি।

3. CADR স্কোর এবং আপনার রুমের আকার

যেহেতু এক ধরনের এয়ার পিউরিফায়ার আপনার সমস্ত চাহিদা পূরণ করতে পারে না, তাই আমরা আপনাকে অর্ডার দেওয়ার আগে কিছু প্রয়োজনীয় বিষয় বিবেচনা করার পরামর্শ দিই। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি বড় ঘর থাকে তবে আপনি একটি ছোট ইউনিট ব্যবহার করে এর ভিতরের বাতাসকে শুদ্ধ করতে পারবেন না।

একটি বড় ঘরে, একটি ছোট পিউরিফায়ার ইনস্টল করা একটি ভাল ধারণা নয়। এই ছোট ইউনিটগুলি প্রচুর শক্তি খরচ করবে কিন্তু ঘরের ভিতরের সমস্ত বায়ু শুদ্ধ করতে সক্ষম হবে না। অতএব, আপনার একটি ইউনিট পাওয়া উচিত যা একটি উচ্চ CADR রেটিং সহ আসে।

4. ফিল্টার প্রতিস্থাপন

আপনার যদি ভ্যাকুয়াম ক্লিনার থাকে তবে আপনি জানেন যে এটি নিয়মিত পরিষ্কার করা দরকার। একইভাবে, আপনাকে আপনার এয়ার পিউরিফায়ারের রক্ষণাবেক্ষণেরও যত্ন নিতে হবে। একটি নির্দিষ্ট সময়ের পরে, ফিল্টারগুলি আটকে যায় এবং ইউনিটের সঠিক কার্যকারিতার জন্য প্রতিস্থাপন করা প্রয়োজন।

নিশ্চিত করুন যে আপনি এমন একটি ইউনিট পেয়েছেন যার জন্য অনেক রক্ষণাবেক্ষণের প্রয়োজন নেই। অন্য কথায়, ফিল্টারটি পরিষ্কার এবং প্রতিস্থাপন করা সহজ হওয়া উচিত।

5. শক্তির ব্যবহার

যেহেতু আপনাকে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত আপনার এয়ার পিউরিফায়ার চালাতে হবে, তাই আপনি ইউনিটের পাওয়ার রেটিং বিবেচনা করতে চাইতে পারেন। আপনার পছন্দসই ইউনিট বড় হলে, এটি প্রচুর শক্তি খরচ করবে। এছাড়াও, আপনার অর্ডার দেওয়ার আগে আপনাকে মডেলের শব্দের মাত্রা বিবেচনা করতে হবে। বড় ইউনিটগুলির জন্য প্রচুর শক্তি প্রয়োজন। অতএব, আপনাকে উচ্চ মাসিক শক্তি বিল দিতে হবে। সুতরাং, এই কারণগুলিও বিবেচনা করা উচিত।

6. অ্যাপ সংযোগ

যদিও এই বৈশিষ্ট্যটির প্রয়োজন নেই, তবে ডিভাইসটি মোবাইল অ্যাপের মাধ্যমে আপনার মোবাইল ফোনের সাথে সংযোগ করতে পারলে আপনি এটি দরকারী বলে মনে করতে পারেন। এই ধরনের অ্যাপের সাহায্যে আপনি বিশ্বের যেকোনো স্থান থেকে আপনার ডিভাইস নিরীক্ষণ করতে পারেন।

সংক্ষেপে, আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি আপনার প্রথম এয়ার পিউরিফায়ার কেনার আগে এই ছয়টি বিষয় নিয়ে চিন্তা করুন।

You may like these posts